ICT এর পূর্ণরূপ কি, এবং মানব কল্যাণ এর জন্য ICT এর ব্যবহার?

ICT এর পূর্ণরূপ কি

আধুনিক সময়ে, ICT শব্দটি আমাদের সবার কাছে পরিচিত। ICT এর পূর্ণরূপ কি বা এর অর্থ কী তা হয়তো অনেকেই জানেন না। আজকের পোস্টটি তাদের জন্য যারা ICT এর পূর্ণরূপ কি বা এর অর্থ কী তা জানেন না।

প্রশ্ন: ICT এর পূর্ণরূপ কি?

উত্তর: ICT এর পূর্ণরূপ হল= Information and communications technology

মানব কল্যাণ এর জন্য ICT এর ব্যবহার

আইসিটি/ICT হল “তথ্য ও যোগাযোগ প্রযুক্তি” এর সংক্ষিপ্ত রূপ। আইসিটি এমন প্রযুক্তিকে বোঝায় যা টেলিযোগাযোগের মাধ্যমে তথ্যের আদান-প্রদান বা তথ্য এক স্থান থেকে অন্য স্থানে স্থানান্তর করতে সক্ষম করে। অন্য কথায়, আইসিটি ব্যবহারকারীদের ইন্টারনেট, ওয়্যারলেস নেটওয়ার্ক, মোবাইল ফোন, কম্পিউটার, সফ্টওয়্যার, ভিডিও কনফারেন্সিং, সোশ্যাল নেটওয়ার্কিং এবং অন্যান্য সমস্ত যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে ডিজিটাল আকারে তথ্য আদান-প্রদান, পুনরুদ্ধার, প্রেরণ এবং পরিচালনা করতে সক্ষম করে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উন্নয়নের ফলে, আজকের বিশ্ব একটি “গ্লোবাল ভিলেজ” হয়ে উঠেছে এবং মানুষ সারা বিশ্বের মানুষের সাথে এমনভাবে যোগাযোগ করতে পারে যেন তারা পাশাপাশি বসবাস করছে।

বিগত কয়েক দশক ধরে, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সমাজকে ব্যাপক নতুন যোগাযোগ ক্ষমতা প্রদান করেছে, যা মানুষকে তাৎক্ষণিকভাবে যোগাযোগ করতে দেয়। উদাহরণস্বরূপ, মেসেজিং, ভয়েস ওভার আইপি (ভিওআইপি) এবং ভিডিও কনফারেন্সিংয়ের মতো প্রযুক্তি আপনাকে বিভিন্ন দেশের মানুষের সাথে বাস্তব সময়ে যোগাযোগ করতে পারে। উপরন্তু, ফেসবুকের মতো জনপ্রিয় সামাজিক নেটওয়ার্কিং ওয়েবসাইটগুলি সারা বিশ্বের ব্যবহারকারীদের যোগাযোগে থাকতে এবং নিয়মিত যোগাযোগ করতে সহায়তা করে।

বিশ্বব্যাপী অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের একটি শক্তিশালী হাতিয়ার হিসেবে আইসিটি একটি প্রধান ভূমিকা পালন করে। কৃষিক্ষেত্রে, আইসিটি ব্যবহার করে বিভিন্ন উদ্ভাবন ইতিমধ্যেই ঘটছে, যার মধ্যে রয়েছে পণ্য ও স্টক মূল্য এবং বিশ্লেষণ, আবহাওয়ার তথ্য সংগ্রহ, কৃষি সম্প্রসারণের জন্য কৃষকদের পরামর্শ পরিষেবা, আগাম সতর্কতা ব্যবস্থা, দুর্যোগ প্রতিরোধ ব্যবস্থাপনা, এবং আর্থিক পরিষেবা ইত্যাদি। কৃষি পণ্যের সন্ধানযোগ্যতা, কৃষি পরিসংখ্যান সম্পর্কিত তথ্য সংগ্রহ ইত্যাদি।

কৃষকদের কাছে আইসিটি পরিষেবার সম্প্রসারণের জন্য উন্নত ও কার্যকরভাবে কৃষি ও পুষ্টির উপর বিশ্বব্যাপী ডেটা ট্রান্সমিশন উন্মুক্ত করা হয়েছে এবং কৃষি সম্পর্কিত সমস্যাগুলির সমাধানের জন্য (Artificial intelligence) কৃত্রিম বুদ্ধিমত্তা প্রদান করবে এবং সমাধান প্রদান করা হবে।

Similar Posts