অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই, জন্ম নিবন্ধন হয়েছে কি না জানবেন যেভাবে

জন্ম নিবন্ধন যাচাই

জন্ম নিবন্ধনের ইতিহাস ও প্রয়োজনীয়তা

সরকারীভাবে ২০০৬ সালে জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন কার্যকর হওয়ার পর থেকে বাংলাদেশের প্রত্যেক নাগরিকের জন্য জন্ম নিবন্ধন সনদ থাকা বাধ্যতামূলক করা হয়েছে। কিন্তু তারপর মাঝখানে অনেক বছর কেটে গেছে। বর্তমানে ডিজিটাল বাংলাদেশের যুগে জন্ম সনদের ডিজিটাল বা অনলাইন কপি থাকা বাধ্যতামূলক করা হয়েছে। বর্তমানে, শুধুমাত্র জন্ম নিবন্ধনের অনলাইন কপি যেকোনো সরকারি যেকোনো কাজে ব্যবহার করা হয়। অনলাইন ডাটাবেসে জন্ম নিবন্ধন যদি না থাকে তাহলে জন্ম নিবন্ধন নম্বর কোনো কাজেই গ্রহণ করা হয় না। এখানে একটি বিষয় লক্ষণীয় যে অনেক জন্ম নিবন্ধন সনদ যা পুরানো বা অনলাইন আবেদন শুরুর আগেই করা হয়েছে সেগুলোর তথ্য অনলাইনে পাওয়া যায় না। ফলে ওই জন্মনিবন্ধনগুলো পাসপোর্ট তৈরি, ট্রেড লাইসেন্স তৈরি, ভ্যাকসিনেশন বা এ ধরনের আরও অনেক কাজে ব্যবহার করা যাবে না। আর কেউ ব্যবহার করার চেষ্টা করলে সরকারীভাবে নথি তৈরি হবে না বা তৈরি হলেও যে কোনো সময় তা অবৈধ হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে

এই ক্ষেত্রে ব্যক্তিকে অবশ্যই জন্ম নিবন্ধনের একটি নতুন অনলাইন কপি তৈরি করতে হবে। তাই যেকোনো ধরনের ঝামেলায় পড়ার আগে প্রত্যেকের উচিত তার জন্ম নিবন্ধনের তথ্য অনলাইনে পাওয়া যায় কি না তা যাচাই করে দেখা। বর্তমানে, কেউ যদি জানতে চায় তার জন্ম নিবন্ধন অনলাইনে হয়েছে কিনা তা নিশ্চিত করতে চাইলে ঘরে বসেই এখন অনলাইনে জন্ম নিবন্ধন পরীক্ষা বা যাচাই করতে পারেন। 

আজকের এই যুগে জন্ম নিবন্ধন একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। বিভিন্ন কাজেই আমাদেরকে জন্ম নিবন্ধন জমা দিতে হয়। জন্ম নিবন্ধন কোথাও দাখিল করলেই হবে না, সেই জন্ম নিবন্ধন অনলাইনে সাবমিট করতে হবে। কিন্তু অনেকেই আছেন জন্ম নিবন্ধন অনলাইনে হয়েছে কি না জানেন না। কারণ ২০১৪ সালের পরে যারা তাদের জন্ম নিবন্ধন করেছেন তাদের জন্ম নিবন্ধন সাধারণত অনলাইনে করা হয়েছে। তবে অনলাইনে অনেক জন্ম নিবন্ধনই এখনো করা হয়নি। যাচাই করবেন কিভাবে তা না জানার কারনে এই সমস্যা সমাধান করতে পারছেন না, এই সমস্যার সমাধান নিয়ে এসেছি এই পোষ্টের মাধ্যমে। অনলাইন জন্ম নিবন্ধন যাচাইকরণ এখন আপনার হাতের কাছে এবং খুব সহজেই। আপনি আপনার মোবাইল বা কম্পিউটারের মাধ্যমে আপনার জন্ম নিবন্ধন অনলাইনে আছে কি না তা সহজেই জানতে পারবেন। আসুন জেনে নেই কিভাবে অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করা যায় ও কি কি প্রয়োজন?

জন্ম নিবন্ধন যাচাইয়ের জন্য প্রয়োজনীয় কাগজপত্র

প্রকৃতপক্ষে, অনলাইনে জন্ম নিবন্ধন সনদের তথ্য যাচাই বা পরীক্ষা করার জন্য খুব বেশি কাগজপত্রের প্রয়োজন হয় না। অনলাইনে এই তথ্য পরীক্ষা করার জন্য শুধুমাত্র জন্ম নিবন্ধন সনদ থাকাই যথেষ্ট।

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাইয়ের নিয়ম

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই Click Here

প্রথমে উপরের লিঙ্কে প্রবেশ করুন। তারপর এই [Birth Registration Number] বক্সে আপনার জন্ম নিবন্ধনের 17 সংখ্যার নম্বরটি দিন এবং এই [Date of Birth (YYYY-MM-dd)] বক্সে আপনার জন্ম তারিখটি দিন। প্রথম, বছর-মাস-দিন (YYY-MM-DD) এই ফরমেটে আপনাকে চিহ্ন দিয়ে বছর, মাস এবং দিন লিখতে হবে। তারপর স্ক্রিনে থাকা ক্যাপচার ফলাফলটি আপনাকে নিচের খালিঘরে পূরণ করে দিতে হয়. তারপর আপনি Search বাটনে ক্লিক করুন। সবকিছু ঠিকঠাক থাকলে আপনার জন্ম নিবন্ধনের ফলাফলটি অনলাইনে দেখাবে। অনলাইনে যদি ফলাফলটি না আসে বুঝতে হবে, আপনার জন্ম নিবন্ধন এখনো অনলাইনে হয়নি। যদি আপনার ক্ষেত্রে এমনটি হয়ে থাকে তাহলে খুব দ্রুত অনলাইনে জন্ম নিবন্ধন করে নিন। 

এই পোষ্ট থেকে বুঝতে যদি কোনো সমস্যা হয় তাহলে যোগাযোগ করুন। ধন্যবাদ

পূর্ববর্তী পোস্ট
মন্তব্য নেই
মন্তব্য যোগ করুন
comment url