করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে কোন ধরনের মাস্ক বেশি কার্যকর?

করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে কোন ধরনের মাস্ক বেশি কার্যকর?

করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে বিশ্বের সব দেশেই মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে। কিন্তু সবাই নিয়ম অনুযায়ী মাস্ক পরছে না বা কেউ মোটেও পড়তে চায় না। এই সময়ে আমাদের সকলের জন্য সঠিক নিয়ম অনুযায়ী মাস্ক পরা খুবই গুরুত্বপূর্ণ। আবার, অনেকে নিয়ম অনুযায়ী মাস্ক পরার চেষ্টা করছেন, কিন্তু এটি ভাল মানের মাস্ক ব্যবহার না করার কারণে কাজ করছে না।

ফেস মাস্ক কত প্রকার?

এফ এফ পি ১ মাস্ক
এফ এফ পি ২ মাস্ক
এফ এফ পি ৩ মাস্ক
সার্জিকেল মাস্ক
কাপড়ের সাধারণ মুখোশ
এন৯৫ এবং এন৯৯ মাস্ক

এফ এফ পি ১ মাস্ক

এই মাস্কটি গুণমানের দিক থেকে খুব ভাল নয়। এই মাস্কটিতে সাধারণত ৬০ শতাংশ পরিস্রাবণ সুবিধা এবং ২০ শতাংশ ছিদ্র থাকে। এই ধরনের মুখোশ বাড়ির ব্যবহারের জন্য ভাল কিন্তু বাইরে ব্যবহার করা নিরাপদ নয়।

এফ এফ পি ২ মাস্ক

গুণমানের দিক থেকে এই মাস্কটি এফ এফ পি ১ মাস্ক মাস্কের চেয়ে অনেক ভালো। সাধারণত এই মাস্কটিতে ৯২ শতাংশ পরিস্রাবণ সুবিধা এবং ৮ শতাংশ ছিদ্র থাকে। এই ধরনের মাস্ক ব্যবহার করে করোনা ভাইরাস প্রতিরোধ করা সম্ভব।

এফ এফ পি ৩ মাস্ক

মানের দিক থেকে এফএফপি সিরিজের সেরা মাস্ক এটি। এই মাস্কটিতে সাধারণত ৯৯ শতাংশ পরিস্রাবণ সুবিধা এবং ১ শতাংশ ছিদ্র থাকে। এই ধরনের মাস্ক করোনা, সার্স এবং অন্যান্য মারাত্মক ভাইরাস থেকে দূরে থাকতে ব্যবহার করা যেতে পারে। এই ধরনের মাস্ক আমাদের হাঁচি এবং কাশি থেকে রক্ষা করতে খুবই কার্যকর।

সার্জিকেল মাস্ক

হাসপাতালে রোগী এবং কর্মরত ডাক্তার এবং অন্যান্য কর্মীরা এই ধরনের মাস্ক বেশি ব্যবহার করেন। এই মাস্ক রোগী থেকে অন্যদের সংক্রমণ প্রতিরোধ করে। যাইহোক, এই ধরনের মুখোশ ৩ থেকে ৬ ঘন্টার বেশি সুরক্ষা প্রদান করতে পারে না। কিন্তু এই মাস্কটি ভাইরাসের সংক্রমণ পুরোপুরি প্রতিরোধে খুব একটা কার্যকর নয়। তাই বাইরে এই মাস্কটি অতটা নিরাপদ নয় এবং এটি একাধিকবার ব্যবহার করার চেষ্টা করা ঠিক নয়।

কাপড়ের সাধারণ মাস্ক

এই ধরনের মাস্ককে ডাস্ট মাস্ক বলা হয়। ঘরে তৈরি এই মাস্কগুলি ভাইরাসের বিরুদ্ধে পুরোপুরি রক্ষা করতে পারে না। যাইহোক, এটি একটি মাস্ক তৈরি করা সম্ভব যা ভাল সুরক্ষা দেবে যদি আমরা এটি তৈরির সময় কিছু বিষয় বিবেচনা করি। একটি সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে, রেশম, শিফন বা ফ্লানেলের সঙ্গে মিলিয়ে তৈরি করা একটি ফ্যাব্রিক মাস্ক ৬০০ থ্রেড কাউন্ট তুলার সঙ্গে তিনটি স্তরে ৯০% পর্যন্ত সুরক্ষা দিতে পারে।

তারা পরীক্ষা করেছে যে তুলা এবং সিল্ক বা তুলা এবং শিফন মিশ্রিত কাপড়ের মুখোশগুলি আরও সুরক্ষা দিতে পারে। যাইহোক, যদি আপনি একটি অপরিষ্কার মুখোশ ব্যবহার করেন, তাহলে সংক্রমণের ঝুঁকি থাকবে। সুতরাং প্রতিটি ব্যবহারের আগে এটি খুব ভালভাবে ধুয়ে পরিষ্কার করা উচিত।

এন৯৫ এবং এন৯৯ মাস্ক

গবেষণায় দেখা গেছে যে এই ধরনের মাস্কগুলি ভাইরাস থেকে সর্বাধিক সুরক্ষা দিতে সক্ষম। এন৯৫/এন৯৯ মাস্ক দূষিত তরল এবং বায়ুবাহিত কণা থেকে ভাইরাসের বিরুদ্ধে সর্বোচ্চ ফিল্টারিং সুরক্ষা প্রদান করতে সক্ষম। এই মাস্ক কোভিড -১৯, এইচ১ ডব্লিউ১ এবং সার্সের মতো বিভিন্ন ধরনের ভাইরাস থেকে রক্ষা করতে পারে।

কারণ এই মাস্ক থেকে মাত্র ০.১% জীবাণু শ্বাসনালী থেকে বের হতে পারে। এন৯৫ এবং এন৯৯ এর আরেকটি সুবিধা হল এটি মুখ এবং নাকের চারপাশে খুব ভালোভাবে বলা যেতে পারে তাই এটি অনেক বেশি সুরক্ষা দিতে সক্ষম। সর্বাধিক ফিল্টারিং এবং মুখ এবং নাককে ভালভাবে রক্ষা করতে পারে তাই বিশেষজ্ঞরা এই মাস্ক ব্যবহার করার পরামর্শ দেন।

সঠিক মাস্ক পরে আমাদের সবাইকে ভাইরাস থেকে নিজেদের রক্ষা করতে হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সবাইকে মাস্ক পরার এবং নিরাপদ দূরত্ব বজায় রাখার পরামর্শ দিয়েছে। সচেতন থাকুন এবং সুস্থ থাকুন।

Reference:

who.int

পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
মন্তব্য নেই
মন্তব্য যোগ করুন
comment url