ফ্রাইড চিকেন এর চারটি সুস্বাদু রেসিপি কিভাবে বানাবেন জেনে নিন

ফ্রাইড চিকেন এর চারটি সুস্বাদু রেসিপি

বেশিরভাগ সময় আমরা বাইরে থেকে মুরগির বিভিন্ন রেসিপি কিনে থাকি। কিন্তু কখনো কি ভেবে দেখেছেন যে এটি স্বাস্থ্যের জন্য কতটা ক্ষতিকর? বাইরে থেকে কেনা কোনো খাবার আমাদের জন্য মোটেও স্বাস্থ্যকর নয়। তাই যতটা সম্ভব এই রেসিপি বাড়িতেই বানানোর চেষ্টা করুন। আপনি চাইলে ঘরেই তৈরি করতে পারেন মুরগি দিয়ে তৈরি বিভিন্ন ধরনের সুস্বাদু ফ্রাইড চিকেন রেসিপি। আসুন আজকে চারটি সুস্বাদু রেসিপি নিয়ে আলোচনা করি-

চিকেন ফ্রাই রেসিপি

চিকেন ফ্রাই রেসিপি

উপকরণ

ফার্মের মুরগির ১টি ৮ টুকরো করা, সয়াসস ২ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন পেস্ট ১ চা চামচ; মরিচের গুঁড়ো আধা চা চামচ, গুঁড়ো দুধ ২ চা চামচ, লবণ, ময়দা এবং তেল পরিমানমতো।

পদ্ধতি

মুরগির টুকরোগুলো ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার ময়দা এবং তেল বাদে সব উপকরণ দিয়ে মুরগি ম্যারিনেট এর জন্য ১ থেকে ১.৫ ঘন্টার জন্য একটি ঢাকনাসহ বক্সে রাখুন। এখন একটি প্যানে তেল গরম করে শুকনো ময়দার মধ্যে মুরগির টুকরোগুলো গড়িয়ে নিন। তারপর গড়িয়ে নেয়া মুরগির টুকরোগুলো গরম তেলের মধ্যে ছেড়ে দিন। ভাজার সময় খেয়াল রাখুন অতিরিক্ত তাপে যেনো টুকরোগুলো পুড়ে না যায়। টুকরোগুলো বাদামি কালার ধারন করলে প্যান থেকে নামিয়ে নিন এবং নিজের পছন্দমতো পরিবেশন করুন।

চিকেন নাগেট রেসিপি

চিকেন নাগেট রেসিপি

উপকরণ

মুরগির বুকের মাংস ৫০০ গ্রাম, আদার বাটা ১ টেবিল চা-চামচ, রসুনের বাটা ১ চা-চামচ, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, বিট লবণ পরিমাণমতো, ধনেপাতা, কাঁচামরিচ এবং পুদিনা পাতার বাটা ২ টেবিল চামচ, ১টি ডিম , বিস্কুটের গুঁড়া ১ কাপ, মাখন ২ টেবিল চামচ, তেল পরিমাণমতো।

পদ্ধতি

মুরগির মাংস ধুয়ে পরিষ্কার করুন এবং আদা বাটা, রসুন বাটা, সামান্য পানি এবং লবণ দিয়ে সিদ্ধ করুন। একটি ব্লেন্ডারে সেদ্ধ মাংস, বিট লবণ, গোলমরিচের গুঁড়া, ধনে পাতা, পুদিনা পাতা এবং কাঁচামরিচের বাটা দিয়ে হালকাভাবে ব্লেন্ড করুন। এবার ব্লেন্ড করা মিশ্রণে মাখন মিশিয়ে ম্যারিনেটের জন্য একটি ঢাকনাসহ বক্সে ঢুকিয়ে নরমাল ফ্রিজে আধা ঘণ্টা রেখে দিন। এখন ফ্রিজ থেকে বক্সটি বের করে নিন, ইচ্ছে মতো বিভিন্ন আকারে বানিয়ে নিন করা ডিমের পেষ্টের মধ্যে ডুবিয়ে দিন এবং বিস্কুটের গুঁড়ায় গড়িয়ে নিন তারপর বক্সটি আবার ফ্রিজে রাখুন। এখন একটি প্যানে তেল গরম করে নিন এবং ডুবানো তেলের মধ্যে ভাজুন এবং নিজের পছন্দ অনুযায়ী পরিবেশন করুন।

ট্রপিক্যাল চিকেন সালাদ রেসিপি

উপকরণ

মুরগির মাংসের পরিমাণমতো, ৪ টেবিল চামচ আদার বাটা, ২ টেবিল চামচ লেবুর রস, ২ টেবিল চামচ অলিভ অয়েল, ১ টেবিল চামচ নারকেল কারি, ৩ টেবিল চামচ জিরা গুঁড়া, ৩ টি লবঙ্গ, আম কিউব করে কাটা ১টি, ১ টেবিল চামচ মধু।

পদ্ধতি

একটি ননস্টিক ফ্রাইপ্যানে কোরানো নারকেল ২ থেকে ৩ মিনিট ভাজুন এবং সব মসলা একসাথে কোরানো নারকেল এবং লেবুর রসের সাথে মিশিয়ে নিন। এতে ছোট ছোট টুকরো করা মুরগির মাংস দিয়ে আবার নাড়ুন। এবার একটি প্যানে তেল গরম করে মুরগি ও মশলা দিয়ে ঢেকে দিন। মাংস সেদ্ধ হয়ে গেলে মধু দিয়ে নেড়ে আবার ঢেকে দিন। এবার এতে লেবুর রস যোগ করুন। মাংস সেদ্ধ হয়ে গেলে এবং পানি শুকিয়ে গেলে একটি পাত্রে ঢেলে নিন এবং আমের টুকরো দিয়ে ট্রপিক্যাল চিকেন সালাদ রেসিপি পরিবেশন করুন।

চিকেন ললিপপ রেসিপি

চিকেন ললিপপ রেসিপি

উপকরণ

১ কাপ মুরগির কিমা, ৪ টুকরো রুটি, ২ টি ডিম, পরিমাণমতো লবণ, আদা, গোলমরিচ ও সয়াসস আধা চা-চামচ করে; তেল ও বিস্কুট গুঁড়ো পরিমাণমতো, কর্নফ্লাওয়ার ১ চা-চামচ।

পদ্ধতি

মুরগির কিমা দিয়ে পাউরুটির টুকরোগুলো ভিজিয়ে পানিতে নিন এবং ভালোভাবে চিপে চটকে নিন। তারপর অর্ধেক ডিম, আদা, রসুন, গোলমরিচ, সয়াসস, লবণ, কর্নফ্লাওয়ার যোগ করুন। ইচ্ছেমতো শেপ দিয়ে ডিমের মধ্যে ডুবিয়ে বিস্কুটের গুঁড়ো দিয়ে তেলের মধ্যে ডুবিয়ে ভালোভাবে ভাজুন। বাদামি রঙ ধারন করলে একটি পাত্রে নামিয়ে নিন এবং নিজের পছন্দমতো পরিবেশন করুন।

রেফারেন্সঃ

shajgoj.com

thedailystar.net

পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
মন্তব্য নেই
মন্তব্য যোগ করুন
comment url