ভুল পদ্ধতিতে চুল পরিষ্কারের কারণেই কি পুরুষের মাথায় টাক পড়ে?

ভুল পদ্ধতিতে চুল পরিষ্কারের কারণেই কি পুরুষের মাথায় টাক পড়ে?

নারী -পুরুষ সবাই চুল পড়ার সমস্যায় ভোগেন। তবে পুরুষদের মাথায় টাক বেশি দেখা যায়। যদিও টাকের সমস্যা বংশগত হতে পারে। তবে মাথায় শ্যাম্পু করার ভুলেও চুল পড়তে পারে। এই ভুলগুলো সাধারণত পুরুষরা বেশি করে থাকে। এই কারণেই অনেক যুবক চুল হারিয়ে টাক হয়ে যেতে পারে। অনেকেই বাজারে বিভিন্ন ধরনের চুলের প্রসাধনী ব্যবহার করেন। যা চুল পড়ার অন্যতম কারণ হতে পারে। তবে চুল পরিষ্কারের ভুলে টাক হওয়ার প্রবণতা বৃদ্ধি পায়। জেনে নিন কোন কোন ভুলে পুরুষদের মাথায় টাক পড়তে পারে।

>> অনেকে প্রতিদিন চুল শ্যাম্পু করে। আপনার চুল দ্রুত শুকিয়ে যাবে ভেবে প্রতিদিন শ্যাম্পু করা কি ভুল নয়? বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন শ্যাম্পু করলে চুল রুক্ষ হয়। এর ফলে চুল পড়ার সমস্যা দেখা দেয়। তাই প্রতি সপ্তাহে মাথায় শ্যাম্পু করুন এবং সম্ভব হলে এই সময় আরো বাড়িয়ে নিন।

>> গরম পানি চুলের জন্য বেশ ক্ষতিকর। একইভাবে শ্যাম্পু করার পর মাথায় গরম পানি ঢেলে দেওয়া উচিত নয়। হালকা গরম পানিতে শ্যাম্পু করা ভালো। গরম পানিতে মাথার চুল ধোয়ার কারণেও পড়তে পারে চুল।

>> অনেকে মনে করেন, শুধুমাত্র মহিলারা কন্ডিশনার ব্যবহার করেন? এই ধারণা কিন্তু সম্পূর্ণ ভুল। কন্ডিশনার কিন্তু সবার চুলে প্রযোজ্য। শ্যাম্পু করার পর চুলের স্বাভাবিক আর্দ্রতা কমে যায়। তাই শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহারের বিকল্প নেই।

>> শ্যাম্পু করার পর অনেকেই তোয়ালে দিয়ে চুল মুছে, যা ভুল অভ্যাস। ভেজা অবস্থায় চুলের গোড়া যেমন নরম, তেমনি শক্ত করে ঘষলে চুল পড়ে যেতে পারে। আলতো করে নরম তোয়ালে দিয়ে চুল মুছুন।

>> ভেজা অবস্থায় কখনো চুল আঁচড়াবেন না। এই ভুল অনেকেই করে থাকেন। চুল যতই ছোট হোক না কেন, ভেজা অবস্থায় এটি আঁচড়াবেন না। হালকা শুকানোর পরেই চুল আঁচড়ানো উচিত।

রেফারেন্সঃ

ntvbd.com

ekushey-tv.com

jagonews24.com

পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
মন্তব্য নেই
মন্তব্য যোগ করুন
comment url