আসুন জেনে নেই পুরুষদের ত্বক উজ্জল করার ৫ টি কার্যকরী উপায়

আমরা অনেকেই পুরুষদের ত্বক উজ্জল করার বিভিন্ন উপায় জানতে চাই। তবে, সঠিক গাইডেন্সের অভাবে অনেকেই তাদের ত্বকের সঠিক যত্ন নিতে পারছেন না। যদিও পুরোপুরি উজ্জ্বল হওয়া সম্ভব নয়, তবে কিছুটা পরিবর্তন সম্ভব যদি আপনি সঠিক নিয়ম মেনে চলেন।

এখানে আমরা কোন পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই ত্বক উজ্জ্বল করার ৫ টি জাদুকরী উপায় নিয়ে আলোচনা করব। এই পদ্ধতিগুলো অনুসরণ করলে আপনাকে আরও সুন্দর, মসৃণ এবং নরম করে তুলবে। তাই আসুন ত্বককে ফর্সা করার কিছু কার্যকরী উপায় নিয়ে আলোচনা করি।

ছেলেদের ত্বক উজ্জল করার গুরুত্ব?

বেশিরভাগ ছেলেরা তাদের ত্বকের যত্ন নেওয়ার প্রয়োজন বোধ করে না। সবাই মনে করে যে, ত্বক পরিচর্যায় তেমন কোন লাভ নেই তাই তারা এ ব্যাপারে উদাসীনতা দেখায়।

কিন্তু মতামত থেকে পরিষ্কার হল যে, বেশিরভাগ ছেলেরা তাদের ত্বক ফর্সা করতে চায়। সবাই ত্বককে নরম, মসৃণ এবং সুন্দর করতে চায় এবং একই সাথে সবাই ময়লা এবং কালো দাগ দূর করতে চায়। অতএব, এটা বোঝা যায় যে, সবাই একটি উজ্জ্বল এবং মসৃণ চেহারা পছন্দ করে। তাহলে আজ থেকেই আপনার ত্বকের বিশেষ যত্ন নেওয়া শুরু করুন।

যদি আপনি ত্বকের সঠিক যত্ন না নেন এবং ত্বক পরিষ্কার না করেন, তাহলে ত্বকের সৌন্দর্য নষ্ট হয় এবং ত্বক অসুস্থ হয়ে পড়ে। এতে বিভিন্ন চর্মরোগ হতে পারে এবং ত্বকের রঙের ক্ষতি হতে পারে। তাই ত্বকের পর্যাপ্ত যত্ন নেওয়া উচিত এবং প্রতিদিন সঠিকভাবে পরিষ্কার করা উচিত।

কি ধরনের সাবান বা ক্রিম ব্যবহার করা উচিত?

যেহেতু বেশিরভাগ ছেলেদের বাইরে থাকতে হয়, তাই ত্বকে ধুলাবালিও বেশি জমে। যাইহোক, পুরুষদের বিভিন্ন ব্যস্ততার কারণে ত্বকের যত্ন নেওয়ার সুযোগ নেই এবং তাই ত্বকের বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। শুধু সাধারণ সাবান ও পানি দিয়ে ত্বক পরিষ্কার রাখা যায় না। তাই ভালো মানের সাবান সবসময় ত্বকে ব্যবহার করা উচিত।

অনেক ধরণের ত্বক ফর্সা করার পদ্ধতি রয়েছে এবং আজকাল বাজারে বিভিন্ন ধরণের ক্রিম পাওয়া যায়। শুধু সাধারণ ক্রিম ব্যবহার করে ত্বক উজ্জ্বল করা সম্ভব নয়। বাজারের সব ক্রিমই ত্বকের জন্য ভালো নয় এবং অনেক ক্রিম ত্বকের মারাত্মক ক্ষতি করতে পারে। তাই ভালো মানের ক্রিম সবসময় ত্বকে ব্যবহার করে যাচাই বাছাই করা উচিত।

ত্বক ফর্সা করার ৫ টি কার্যকরী উপায়

১ / মুখ পরিষ্কার পানি দিয়ে প্রতিদিন ৫ থেকে ৬ বার ভালোভাবে ধুয়ে ফেলতে হবে

আমরা ছেলেরা সাধারণত ঘরের বাইরে থাকায় বেশিরভাগ সময় রোদ এবং ধূলিকণার মধ্য দিয়ে যেতে হয়। আর সেজন্য দিনে অন্তত ৫/৬ বার পরিষ্কার পানি দিয়ে মুখ খুব ভালোভাবে ধুয়ে নিতে হবে। এটি মুখে ধুলোবালি এবং ঘামের সংমিশ্রণে জীবাণুগুলো ত্বকের ক্ষতি করতে পারে না।

২ / প্রতিদিন পার্শ্বপ্রতিক্রিয়া বিহীন ভালো মানের ফেইস ক্রিম ব্যবহার করুন

বর্তমানে বাজারে বিভিন্ন ধরনের ফেইস ক্রিম পাওয়া যায়। তবে সব ব্র্যান্ডের কসমেটিক ক্রিম ত্বকের জন্য নিরাপদ নয়। তাই ক্রিম কেনার আগে সবসময় ভালো ব্র্যান্ডের ফেইস ক্রিম কেনা উচিত। পরিষ্কার পানি দিয়ে আপনার মুখ ভালো করে ধোয়ার পর, সঠিক পরিমাণ ফেইস ক্রিম মুখমণ্ডলে লাগান।

৩ / ভালোমানের ফেইস ওয়াশ দিয়ে প্রতিদিন সকালে মুখ পরিষ্কার করতে হবে

ভালোমানের ফেইসওয়াশ দিয়ে প্রতিদিন সকালে ও রাতে মুখ ভালো করে ধুয়ে নিন। এটি মুখ থেকে ঘাম এবং ময়লা দূর করে যা সাধারণ সাবান কখনই পরিষ্কার করতে পারে না। যাইহোক, সাধারণ ফেইসওয়াশ কখনোই ব্যবহার করবেন না কারণ এটি ত্বকের ক্ষতি করতে পারে। তাই মুখে ভালোমানের ফেইসওয়াশ ব্যবহার করতে ভুলবেন না আর মনে রাখবেন অবশ্যই পার্শ্বপ্রতিক্রিয়া বিহীন হতে হবে।

৪/ ঘরের বাইরে যাওয়ার সময় যতটা সম্ভব রোদ এবং ধুলোবালি থেকে দূরে থাকুন

আমরা পুরুষরা সাধারণত বেশিরভাগ বাহিরে কাজ করি আর তাই আমাদের সারাদিন বিভিন্ন কাজের কারনে ঘড়ের বাইরে থাকতে হয়। তাই আমাদের মুখের উপর রোদ এবং ধুলোবালির ক্ষতিকর প্রভাবের বিরুদ্ধে লড়াই করতে হবে। অতিরিক্ত তাপের কারনে ত্বকে ঘাম তৈরি হয় এবং ঘামের সাথে মিশে বিভিন্ন চর্মরোগ সৃষ্টি করতে পারে। বিভিন্ন চর্মরোগ প্রতিরোধের জন্য যথাসম্ভব রোদ এবং ধুলোবালি এড়ানোর চেষ্টা করুন। এবং দিনে অন্তত ৫ থেকে ৬ বার পরিষ্কার পানি দিয়ে মুখ ভালো করে ধুয়ে নিন। এটি আপনার ত্বকের বিভিন্ন সমস্যা এড়াতে সাহায্য করবে।

৫ / ত্বককে সুন্দর ও সুস্থ রাখতে প্রতিদিনের খাদ্য তালিকায় স্বাস্থ্যকর এবং পুষ্টিকর খাবার রাখুন

আমরা অনেকেই জানি না যে, ত্বক উজ্জ্বল করার জন্য পুষ্টিকর খাবারের প্রয়োজন আছে। তাই আমাদের প্রতিদিনের খাদ্য তালিকায় পুষ্টিকর খাবার রাখা খুবই গুরুত্বপূর্ণ। প্রধান খাবার হলো গরুর দুধ, টক দই, আপেল, নাশপাতি এবং মধু ইত্যাদি অনেক ধরনের খাবার আছে যা ত্বকের জন্য বিশেষ উপকারী। তাই আপনার ত্বক এবং নিজেকে সুস্থ রাখতে প্রতিদিন পুষ্টিকর খাবার খাওয়ার অভ্যাস করুন।

রেফারেন্সঃ

bd-pratidin.com

jagonews24.com

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url