কিভাবে সুস্বাদু দই চিকেন রেসিপি রান্না করবেন তা শিখুন

সুস্বাদু দই চিকেন রেসিপি
মুরগি দিয়ে বিভিন্ন পদ তৈরি করা যায় তা আমরা সকলেই জানি। স্বাস্থ্য সচেতন মানুষ লাল মাংসের বিকল্প হিসেবে মুরগির মাংস বেশি পছন্দ করে। মুরগি দিয়ে অনেক ভাজা-পোড়া খাবারের অনেক পদ তৈরি করা যায়। চিকেন ফ্রাই থেকে শুরু করে চিকেন বল, চিকেন পপকর্ন, তন্দুরি চিকেন, বারবিকিউ চিকেন ইত্যাদি ছোট-বড় সবাই মুরগির এসব বিভিন্ন পদ খেতে পছন্দ করে।

এমনই একটি মজাদার আইটেম হল দই চিকেন রেসিপি। গ্রেভি চিকেনের দই চিকেন দিয়ে ভাত, পোলাও, রুটি বা পরোটা খাওয়া যায়। আর এটি তৈরি করাও বেশ সহজ। মাত্র ৩০-৪৫ মিনিটের মধ্যে আপনি এই দারুণ মুরগির রেসিপি তৈরি করতে পারবেন। দইয়ের সঙ্গে ঘরে থাকা বিভিন্ন মশলা মিশিয়ে মুরগি ম্যারিনেট করে এই দই চিকেন রেসিপি তৈরি করা যায়। আসুন জেনে নিন এই রেসিপি কিভাবে তৈরি করা যায়-

>উপকরণ

১) ২ কাপ দই

২) ১ চা চামচ জিরা গুঁড়া

৩) রসুন বাটা ১ চা-চামচ

৪) গরম মশলা আধা চা-চামচ

৫) হলুদ গুঁড়া ১/৪ চা-চামচ

৬) মরিচের গুঁড়া আধা চা-চামচ

৭) ১ চা-চামচ লবণ

৮) হাড় ছাড়া ৫০০ গ্রাম মুরগি

৯) ১ টেবিল চামচ তেল

১০) ৫টি কাঁচামরিচ

১১) ২টি পেঁয়াজ কুচি

১২) ১টি টমেটো কুচি

> দই চিকেন রেসিপি বানানোর পদ্ধতি:-

একটি পাত্রে দই নিন। জিরা গুঁড়ো, রসুন বাটা, হলুদ গুঁড়ো, লাল মরিচের গুঁড়া, লবণ পরিমানমতো নিয়ে দই এর সাথে ভালোভাবে মিশিয়ে নিন। এই মিশ্রণে হাড় ছাড়া মুরগির মাংসের টুকরোগুলো ভালোভাবে মেশান।

মেরিনেট করার জন্য মিশ্রণটি একটি পাত্রে ৩০ মিনিটের জন্য রেখে দিন। আপনি চাইলে ফ্রিজে বা একটি ঢাকনাসহ বক্সে নিয়ে ঢেকে রাখুন। ম্যারিনেট হয়ে গেলে একটি প্যানে তেল গরম করুন।

প্যানের তেল গরম হয়ে আসলে তেলে কুচি করা কাঁচামরিচ এবং পেঁয়াজ দিয়ে ভালো করে নাড়ুন। তারপর টমেটোর কুচি মিশিয়ে মেরিনেট করা মাংস ঢেলে দিন। তাপ হালকা আচে রেখে ভালো করে নেড়ে দিন এবং একটি ঢাকনা দিয়ে ঢেকে দিন।

মাংস ভালোভাবে সেদ্ধ না হওয়া পর্যন্ত রান্না করুন। যদি মাংস প্যানে লেগে যাচ্ছে মনে হয়; তাহলে একটু পানি মেশাতে হবে। পানি মেশানোর পর লেগে থাকা মাংসগুলো হালকা নেড়ে ছাড়িয়ে দিন। মাংস লেগে যাওয়ার সমস্যার জন্য, আপনাকে সবসময় কম তাপে রান্না করতে হবে।

রান্না সম্পূর্ণরূপে শেষ হয়ে যাওয়ার পরে আপনার পছন্দ অনুযায়ী পরিবেশন করুন। এই জাতীয় সুস্বাদু খাবার বড় এবং ছোট সবার কাছে খুব জনপ্রিয়। তাই সবার ইচ্ছা পূরণে আজই তৈরি করুন এই সুস্বাদু দই চিকেন রেসিপি।

রেফারেন্সঃ

jagonews24.com

deshrupantor.com

daily-bangladesh.com

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url