১ কুইন্টাল সমান কত কেজি ও ১ কুইন্টাল কি জানুন আজই

১ কুইন্টাল সমান কত কেজি

বন্ধুরা, ১ কুইন্টাল সমান কত কেজি তা খুব ভালোভাবে জানার জন্য আজকের এই পোস্ট। (ইংরেজি শব্দ কুইন্টাল) কুইন্টাল শব্দের অর্থ শতক। ১ কুইন্টাল ১০০ কেজির সমান। কুইন্টাল অনেক দেশে ব্যবহৃত ভরের একটি ঐতিহাসিক একক এবং এটি দীর্ঘকাল ধরে চলে আসছে।

এটি একটি শততম ভিত্তি ইউনিট (উদাহরণস্বরূপ, পাউন্ড বা কিলোগ্রাম) হিসাবে সংজ্ঞায়িত করা হয়। কুইন্টাল হল ফ্রান্স, পর্তুগাল, স্পেন এবং তাদের প্রাক্তন উপনিবেশ দেশগুলোতে কৃষিতে ব্যবহৃত একক।

প্রতিটি এশিয়ান উপমহাদেশের পাইকারি শস্য বাজারে ব্যবহৃত হয় কুইন্টাল । ১ কুইন্টাল = ১০০ কিলোগ্রাম হিসাবে ব্যবহার করা হয়।

১ কুইন্টাল সমান কত কেজি

  • ১ টন ১০ কুইন্টালের সমান
  • ১ কুইন্টাল ১০০ কেজির সমান
  • আবার ১ টন সমান ১০০০ কেজি

১০ কুইন্টাল ১ টন এবং ১ টন ১০০০ কেজির সমতুল্য। তাই ১ কুইন্টাল ১০০ কেজির সমান। অর্থাৎ ১ কুইন্টাল সমান ১০০ কেজি। সুতরাং আমরা বলতে পারি যে এক কুইন্টাল ১০০ কেজির সমান।

অনেক ইউরোপীয়, ব্রিটিশ এবং আমেরিকান দেশগুলিতে কুইন্টাল একক তাদের আসল কুইন্টাল বা শতকে রূপান্তরিত করে থাকে।

১ কুইন্টাল ১০০ কেজির সমান। যাইহোক, স্পেনে শত ইউনিটকে এখনও ১০০ পাউন্ড বা প্রায় ৪৬ কিলোগ্রাম হিসাবে সংজ্ঞায়িত করা হয়; কিন্তু মেট্রিক কুইন্টাল আবার ১০০ কেজি হিসাবে সংজ্ঞায়িত করা হয়।

এর মানে হল যে, যদিও বিভিন্ন দেশ এবং সভ্যতার ওজন পরিমাপের এককের বিভিন্ন মান রয়েছে। তাই, আমরা বলতে পারি যে এক কুইন্টাল ১০০ কেজির সমান।

কুইন্টাল নামক এই ওজন পরিমাপ পদ্ধতিটি সাধারণত ভারতের পাইকারি বাজারে শস্যের দামের জন্য ব্যবহৃত হয়, যেখানে ১ কুইন্টাল = ১০০ কেজি।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *