বালুর হিসাব করার উপায়, বালি, মাটি, কংক্রিট মাপার নিয়ম আজ

বালুর হিসাব

ট্রাক বা নৌকায় বালুর হিসাব পরিমাপ করার বিভিন্ন উপায় রয়েছে। তার মধ্যে অন্যতম হলঃ আয়তন পরিমাপ, ওজন করা, ক্রমাঙ্কিত পরিমাপ যন্ত্র ব্যবহার করা, ফটোগ্রামমেট্রি ব্যবহার করা, ড্রোন ব্যবহার করা ইত্যাদি

বালুর হিসাব করার উপায়।

আয়তন পরিমাপ: বালি বা পাথরের আয়তন পরিমাপ করার সবচেয়ে সাধারণ উপায়গুলির মধ্যে একটি হল পরিচিত আয়তনের একটি বালতি বা পাত্র ব্যবহার করা। বালতি বা পাত্রে ভরা এর একক এর উপকরণের সংখ্যাকে পাত্রের আয়তন দ্বারা গুণ করে মোট আয়তন নির্ণয় করুন।

ওজন করা: আরেকটি সাধারণ পদ্ধতি হল ট্রাক বা নৌকাকে বালি ও পাথর দিয়ে বোঝাই করার আগে ও পরে ওজন করা। ওজনের পার্থক্য উপাদানের ওজন গণনা করতে ব্যবহার করা যেতে পারে।

ক্রমাঙ্কিত পরিমাপ যন্ত্রের ব্যবহার: কিছু ট্রাক এবং নৌকাগুলি ক্রমাঙ্কিত পরিমাপক যন্ত্র যেমন লোড সেল, বেল্ট স্কেল এবং ফ্লো মিটার দিয়ে সজ্জিত থাকে যা বালি এবং পাথরের ওজন এবং আয়তন পরিমাপ করতে ব্যবহার করা যেতে পারে।

ফটোগ্রামমেট্রি ব্যবহার করা: বালি এবং পাথরের আয়তন পরিমাপ করতে ফটোগ্রামেট্রিও ব্যবহার করা যেতে পারে। এই পদ্ধতিটি লোডের বিভিন্ন কোণ থেকে তোলা ফটো ব্যবহার করে এবং একটি 3D মডেল তৈরি করতে সফ্টওয়্যার ব্যবহার করে যা থেকে আয়তন নির্ধারণ করা যায়।

ড্রোনের ব্যবহার: ক্যামেরা দিয়ে সজ্জিত ড্রোন ফটোগ্রামমেট্রি কৌশল ব্যবহার করে বালি এবং পাথরের আয়তনও পরিমাপ করতে পারে। বালি বা পাথরের বড় স্তূপ পরিমাপের জন্য এটি একটি কার্যকর পদ্ধতি।

এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে পরিমাপের নির্ভুলতা নির্বাচিত পদ্ধতি এবং ব্যবহৃত পরিমাপ যন্ত্রের নির্ভুলতার উপর নির্ভর করে।

বালুর হিসাব এবং মাটি, কংক্রিট মাপার নিয়ম:

প্রথমে, আপনি একটি দীর্ঘ টেপ/ফিতা নিন তারপর  বালি, মাটি ও কনক্রিট এর সমতল স্তূপের দৈর্ঘ্য, প্রস্থ এবং উচ্চতা পরিমাপ করুন।

এরপর, দৈর্ঘ্য x প্রস্থ x উচ্চতা গুণ করুন এবং গুণফলকে ১০০০ দ্বারা ভাগ করুন। এর পরে, আপনি জানতে পারবেন মাটি, বালি, কংক্রিট এবং পাথরের কত CFT মাটি, বালি ও কংক্রিট রয়েছে।

উদাহরণ: একটি অবস্থান এর দৈর্ঘ্য ৪০০ ফুট লম্বা, ৩০০ ফুট প্রস্থ এবং ১০ ফুট উচ্চতা। ফলাফল হবে ৪০০×৩০০×১০=১২,০০,০০০ বর্গফুট।
তারপর ১২,০০,০০০ বর্গফুটকে ১,০০০ দিয়ে ভাগ করুন।
১২,০০,০০০ ÷ ১,০০০ = ১২০০ বর্গফুট মাটি, বালি এবং পাথর রয়েছে।
সূত্র: দৈর্ঘ্য × প্রস্থ × উচ্চতা ÷ ১০০০ = বর্গফুট

বালুর হিসাব এর দ্রষ্টব্য: যাইহোক, অনেক মানুষ এই সিএফটিকে ১,০০০ ফুট বালি, মাটি বলে উল্লেখ করে। তাই বিভক্ত হওয়ার পর ফলাফল বলা হয় যে, অনেক ফুট মাটি আছে, এবং বালি, এবং কংক্রিট এর ক্ষেত্রে বলা হয় যে অনেক, ফুট বালি, কংক্রিট রয়েছে। অতএব, বর্গফুট, হাজার এবং ফুট একই জিনিস।

Similar Posts