বাংলাদেশে রডের দাম

বাংলাদেশে রডের দাম প্রতি কেজি? ও ১ টন রডের দাম জেনে নিন।

বাংলাদেশে রডের দাম ও রডের বিভিন্ন তথ্য জানতে চাই, নতুন বাড়ি নির্মাণ করার সময় আমরা অনেকেই গুগলে সার্চ করে থাকেন। নতুন বাড়ি, অফিস, দোকান তৈরি অথবা বিল্ডিং তৈরির কাজে জন্য রড একটা বাধ্যতামূলক বস্তু। সপ্নের ভবন যদি শক্ত টেকসই না হয় তা হলে সেই ভবনের কোন মূল্য নেই৷ আর বিশ্বের এই খারাপ অবস্থায় নিয়মিত পরিবর্তন হয় রডের দাম। বিশেষ করে আমাদের বাংলাদেশে রড এর দাম অনেক বেশি।

বর্তমান বাজারে ১ কেজি রডের দাম যত টাকা, সেই টাকায় কিছুদিন আগেও প্রায় ২ কেজি রড কিনা যেতো। নিয়মিত রড এর দাম বাড়ার কারণটা সবার জানা। আমি চেষ্টা করছি কিছু রডের দাম এবং রড সম্পর্কে আরো কিছু তথ্য দিতে।

রডের দাম বাড়ার কারণঃ

বাংলাদেশে রড তৈরি হয় মূলত অন্য দেশ থেকে কাচা মাল আমদানি করে। বাহির থেকে কাচা মাল এনে সেটা দিয়ে দেশে উন্নত এবং বিশ্ব মানের রড তৈরি হয়।  করোনায় বিশ্বে যোগাযোগ সমস্যা আর তেল আমদানিতে ঘাটতি দেখা যাওয়ার কারণে রড এর দাম বাড়ছে নিয়মিত।

বাংলাদেশের কোম্পানি ভিত্তিক রডের দামঃ

এখানে ৫টি কম্পানির রড এর দাম দেওয়া হলো। এখানে থাকে ৫টি কম্পানির রড এর দাম ৪৩ হাজার টাকা থেকে ৯২ হাজার টাকা পর্যন্ত। গড়ে হিসাব করলে বাংলাদেশে রডের দাম ৮৮ হাজার টাকা। ভালো রডের জন্য।

১) বি এস আর এম রডের দাম (BSRM Rod Price):

বি এস আর এম ১ টন রড এর দাম বাজারে ৮৯ হাজার ৫০০ টাকা থেকে ৯১ হাজার টাকা লাগবে। বি এস আর এম রড বাংলাদেশের রড কোম্পানি গুলোর মধ্যে অন্যতম। বাংলাদেশে এই রড কম্পানি দাপট এর সাথে মার্কেটিং এবং পণ্য বাজার জাত করে আসছে। 

১ কেজি বি এস আর এম রড এর দাম ৯০ টাকা। টনের হিসাবে ১ কেজি রড এর দাম ৯০ টাকা পড়ছে। একসময় ৫০-৬০৳ ছিলো।

২) কে এস আর এম রডের দাম (KSRM Rod Price):

কে এস আর এম ১ টন রড এর দাম প্রায় ৯১ হাজার ৫০০ টাকা। তবে ডিলার অনুযায়ী আপনার এলাকায় দাম কম বেশি হতে পারে। বুদ্ধি মানের কাজ হবে যদি আপনি ৯২ হাজার টাকার মধ্যে রড কিনতে পারেন। 

১ কেজি কেএসআরএম রড এর দাম বর্তমানে ৯২ টাকা। যদি প্রতি টন রড এর দাম ৯২ হাজার হয়। কে এস আর এম কম্পানিও রডের জন্য ভালো।

৩) জিপিএস রডের দাম (Gps Rod price):

১ টন জিপিএস রডের বাজার মূল্য ৮৭ হাজার টাকা প্রায়। এই রড দামে কম হলেও কাজে এতোটা খারাপ না। জিপিএস রডের মার্কেটিং লেভেলও ভালো। ছোট বড় সব ভবনের জন্যই এই রড ভালো হবে 

১ কেজি জিপিএস রড এর দাম ৮৭ টাকা। তবে এটা সবচেয়ে কম দাম। এক কথায় অফিসিয়াল দাম। আপনি যদি কিনতে চান আপনাকে কেজি প্রতি ১ – ২ টাকা বেশি লাগবে।

৪) king steem রডের দাম (King Steem Rod Price):

১ টন কিং স্টেম রড এর দাম ৮৩ হাজার টাকা থেকে ৮৪ হাজার টাকা। এই রড এর দাম কম। এবং বাজারে এর পণ্যও কম পাওয়া যায়।

এখানে কিং স্টেম ১ কেজি রড এর দাম ৮৩ – ৮৫ টাকা আসে। অন্য সব কম্পানির রডের তুলনায় এটা অনেক কম। প্রশ্ন থেকে যায় এটার কোয়ালিটির উপর।

৫) রানি স্টিল রডের দাম (Rani Steel Rod Price):

রানি স্টিলের ১টন রড এর দাম বর্তমান বাজারে ৮৪ হাজার ৫০০ টাকা। রানি স্টিলের মার্কেটিং ম্যানেজমেন্ট খুবই খারাপ। এবং সারা বাংলাদেশের সব জায়গাতে এই রড পাওয়াও যাবে না।

১ কেজি রানি স্টিল রড এর দাম ৮৫ টাকা। এই রড এর দামও তুলনা মূলক অনেক কম। তবে আমি বলবো দাম না দেখে, দেখেন রডের মান। আমি কোন ফিডব্যাক দিতে পারছিনা কারণ কাষ্টমার ফিডব্যাক কালেক্ট করা সম্ভব হয়নি। 

১ কেজি রডের দামঃ

এখানে ৫টা রড এর দাম নিয়ে আপনাদের জানিয়েছি। সব গুলোর দামের দিকে নজর দিলে দেখা যায় প্রতি ১ কেজি রড এর দাম ৮০ – ৯৫ টাকা। এই দাম পরিবর্তনশীল।

রডের দাম নিয়ে সারমর্মঃ 

এই পোষ্টের মাঝে আমি আপনাদের জানিয়ে দিলাম বেশ কিছু কম্পানির রড এর দাম। এখানে থাকা সব গুলো রডের দাম পরিবর্তন হতে পারে। তবে চিন্তার কিছু নেই, দাম বাড়লে অথবা কমলে আমাদের কাছে যখন খবর আসবে তখনি আমি এগুলো আপডেট করে দিবো।

আরও পড়ুন – জেনে নিন বিভিন্ন টাইলস কোম্পানির নাম, টাইলস এর দাম ও বিস্তারিত

Similar Posts