প্রিপেইড মিটার রিচার্জ করুন বিকাশ এপ্স বা USSD ডায়াল করেই

প্রিপেইড মিটার রিচার্জ
বিকাশ এর মাধ্যমে কীভাবে প্রিপেইড মিটার রিচার্জ করতে হয় তা জানতে অনেকেই ইন্টারনেটে অনুসন্ধান করেন। আজ তাই আমরা আলোচনা করব কিভাবে আপনি বিকাশ এর মাধ্যমে Prepaid Meter Recharge করতে পারবেন।
 
বিদ্যুৎ বিল পরিশোধ করতে পে বিল অপশন থেকে, একজন গ্রাহক ডেসকো, নেসকো, পল্লী বিদ্যুত এবং অন্যান্য সমস্ত প্রিপেইড মিটারের বিদ্যুৎ বিল এখন খুব সহজেই পরিশোধ করতে পারেন। আপনাকে এখন লম্বা সারিতে দাঁড়িয়ে বেশিক্ষণ অপেক্ষা করতে হবে না।
 
আপনি এখন প্রিপেইড এবং পোস্টপেইড বিল বিকাশের মাধ্যমে প্রদান করতে পারেন। শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের এই পোস্ট মনোযোগ দিয়ে পড়ুন, তাহলে আশা করি আপনি বিকাশের মাধ্যমে সহজেই বিল পরিশোধ করতে পারবেন।
 
পল্লী বিদ্যুৎ এর মিটার রিচার্জ করতে অনেকেই সমস্যায় পড়েছেন। কারণ আগে বিকাশ এর মাধ্যমে পল্লী বিদ্যুৎ এর মিটার রিচার্জ করা সম্ভব হয়নি।

বিকাশ প্রিপেইড মিটার রিচার্জের নিয়ম

প্রিয় পাঠক, আপনি কীভাবে বিকাশ অ্যাপস বা বিকাশ অ্যাপস ইউজ না করে ঘরে বসে আপনার মিটারের বিল পরিশোধ করতে বা প্রিপেইড মিটার রিচার্জ করতে পারেন। বিকাশ শুধুমাত্র গ্রাহকদের সুবিধার জন্য এই ফিচারটি নতুন চালু করেছে।
 
প্রিপেইড মিটার বিল পরিশোধ নিয়ে গ্রাহকদের আর চিন্তা করতে হবে না। কারণ আপনি ঘরে বসেই বিকাশ অ্যাপ বা প্রিপেইড মিটার থেকে সহজেই বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারবেন। আপনি বিকাশ থেকে দুইভাবে বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারবেন
 
১. বিকাশ থেকে সরাসরি *247# ডায়াল করে।
২. বিকাশ স্মার্টফোন অ্যাপ্লিকেশন ব্যবহার করে।

বিকাশ প্রিপেইড মিটার রিচার্জ পদ্ধতি

আপনাকে প্রথমে কিছু ধাপ সম্পূর্ণ করতে হবে। এরপরে, আপনার প্রিপেইড মিটার সম্পূর্ণভাবে রিচার্জ হয়ে যাবে। আমরা কীভাবে Prepaid Meter Recharge করতে হয় তা আমি এখানে সেই সমস্ত বিস্তারিত তথ্য উপস্থাপন করেছি।
 
১. বিকাশ অ্যাপের মাধ্যমে পল্লী বিদ্যুৎ প্রিপেইড বিল পরিশোধ করতে, প্রথমে বিকাশ অ্যাপটিতে লগইন করুন
২. বিকাশ অ্যাপ এর স্ক্রিনে আপনি “পে বিল” অপশনে ক্লিক করুন
৩. তারপর পাওয়ার সাপ্লাই প্রতিষ্ঠানের নামটি নির্বাচন করুন
৪. আপনার বিদ্যুৎ সরবরাহকারী প্রতিষ্ঠান নির্বাচন করুন (প্রিপেইড) মিটারের জন্য।
৫. এখন আপনার মিটারের অ্যাকাউন্ট নম্বর এবং যোগাযোগ নম্বর লিখুন
৬. এখন আপনার প্রিপেইড মিটারে টাকা রিচার্জের পরিমাণ লিখুন
৭. তারপর আপনার বিকাশ অ্যাকাউন্টের পিন নম্বর দিয়ে ‘পে বিল’ অপশন ক্লিক করুন (যদি সমস্ত তথ্য সঠিক হয়)
৮. পে বিল সমপন্ন হওয়ার পর আপনি সহজেই অ্যাপে পেমেন্ট ইনভয়েস পাবেন
৯. আপনার প্রিপেইড মিটার থেকে বিদ্যুৎ বিল পরিশোধ করার কিছুক্ষণের মধ্যেই প্রাপ্ত SMS এর মাধ্যমে আপনি একটি টোকেন নম্বর পাবেন।
১০. আপনি যদি SMS এর মাধ্যমে টোকেন নম্বর না পেয়ে থাকেন, তাহলে আপনার মোবাইলের মেসেজিং অপশনে যান এবং মিটার নম্বরটি লিখে 04445616247 নম্বরে একটি বার্তা পাঠান। তাহলে আপনি SMS এর উত্তরের মাধ্যমে আপনার টোকেন নম্বর পাবেন
১১. আপনার বিদ্যুতের প্রিপেইড মিটারে এই প্রাপ্ত টোকেন নম্বরটি প্রবেশ করালে, মিটারে বিদ্যুতের বিল সম্পূর্ণরূপে রিচার্জ ও আপডেট হয়ে যাবে।

প্রিপেইড মিটার ব্যবহারের নিয়ম

আপনি আপনার প্রিপেইড মিটার কিভাবে ব্যবহার করবেন তা হয়তো বুঝতে পারছেন না। প্রিপেইড মিটার এর মতো কঠিন ইন্টারফেইসও আপনার মোবাইলের মাধ্যমে ব্যবহার করা এখন খুবই সহজ। আর এই সুবিধাটি উপভোগ করতে একটি কোড ডায়াল করলেই যথেষ্ট, প্রিপেইড মিটার ব্যবহার করার ক্ষেত্রে আপনাকে অবশ্যই একটি নির্দিষ্ট কোড ডায়াল করে সুবিধাটি উপভোগ করতে হবে।
 
প্রিপেইড মিটার স্থাপনের সময়, আপনাকে অবশ্যই প্রিপেইড মিটার ব্যবহারের একটি বই দেয়া হবে। বইটিতে বলা আছে কোন কোন কোড ডায়াল করলে আপনি কি ধরণের ফলাফল পাবেন। সেই বই অনুযায়ী কাজ করলেও আপনি প্রিপেইড মিটার সহজেই ব্যবহার করতে পারবেন।

বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধের নিয়ম

বিকাশের সাহায্যে গ্রামীণ পল্লী বিদ্যুৎ বিল পরিশোধ করাও এখন খুবই সহজ। বিকাশ এখন সমস্ত পাওয়ার সাপ্লাই কোম্পানির জন্য একটি বিলিং সিস্টেম চালু করেছে। বিকাশের বিদ্যুৎ বিল পরিশোধের জন্য বেশ সুন্দর ফিচার নিয়ে এসেছে। আপনাকে প্রথমে বিকাশ অ্যাপে লগ ইন করতে হবে। তারপর Pay Bill নির্বাচন করতে হবে।
 
এরপরে, আপনার বিদ্যুৎ বিলের নাম ও মোবাইল নাম্বার দিন এবং (পে বিল করতে এগিয়ে যান) এ ক্লিক করুন। এখন আপনার বিদ্যুৎ বিলের SMS হিসাব নম্বর দিন। তারপর আপনার চলতি মাসের বিদ্যুৎ বিলের তারিখ ক্লিক করুণ, দেখতে পাবেন উক্ত মাসের বিলের পরিমাণ উল্লেখ করেছে বিকাশ। তারপর আপনার বিকাশের পিন নম্বর লিখুন এবং আলতো চাপ দিয়ে ধরে রাখুন। আপনার পে বিল সমপন্ন হলে, আপনি শীঘ্রই বিল পরিশোধের একটি বার্তা পেয়ে যাবেন

DPDC প্রিপেইড মিটার রিচার্জের নিয়ম

যারা DPDC প্রিপেইড মিটার ব্যবহার করেন তারা এখন ঘরে বসেই তাদের DPDC Prepaid Meter Recharge করতে পারবেন। বিকাশ নিয়ে এসেছে সবার জন্য এই বিশেষ সুবিধাগুলো। এর জন্য, অবশ্যই আপনাকে স্মার্টফোন অ্যাপ্লিকেশন বা বিকাশ কোড ডায়াল করে কিছু ধাপ সম্পূর্ণ করতে হবে। এরপরই আপনি ডিপিডিসি মিটার রিচার্জ করতে পারেন।
 
আপনার স্মার্টফোনে গিয়ে বিকাশ অ্যাপসে প্রবেশ করুন। পে বিল অপশন সিলেক্ট করুন। এখন ডিপিডিসি মিটারের সকল সঠিক তথ্য দিয়ে খালিঘর পুরন করুন। এবং অবশ্যই, আপনি প্রিপেইড নাকি পোস্টপেইড নির্বাচন করছেন তা ভালোভাবে পরীক্ষা বা খেয়াল রাখতে হবে। আপনার সমস্ত DPDC মিটার তথ্য সহ প্রিপেমেন্ট প্রক্রিয়া সম্পূর্ণ করুন। টাকার পরিমাণ এবং পিন নম্বর দিয়ে ক্লিক করে ধরে রাখুন। কিছুক্ষণ পরেই, আপনার DPDC মিটার রিচার্জ হয়ে যাবে এবং রশিদ পেয়ে যাবেন।

বিকাশ USSD কোড *247# ডায়াল করে মিটার রিচার্জ করার নিয়ম

আপনি যদি বিকাশ অ্যাপটি ইন্সটল না করে থাকেন বা কিপ্যাড মোবাইল ইউজ করে থাকেন, তাহলে USSD কোডটি ডায়াল করে সহজেই Prepaid Meter Recharge করতে পারবেন। আমি সমস্ত তথ্য নীচে উপস্থাপন করার চেষ্টা করেছি,
 
১. প্রথমে USSD কোড ডায়াল করুন *247#
২. মেনু থেকে 6 (পে বিল) অপশন নির্বাচন করুন
৩. বিদ্যুৎ সাপ্লায়ার নির্বাচন করুন (প্রিপেইড)
৪. পল্লী বিদ্যুৎ (প্রিপেইড) নির্বাচন করুন (যদি আপনার বিল পল্লী বিদ্যুৎ প্রিপেইড হয়)
৫. তারপর পেমেন্ট করার জন্য মেক পেমেন্ট নির্বাচন করুন
৬. এখন আপনার মিটার নম্বর লিখুন এবং সমস্ত তথ্য প্রদান করুন
৭. আপনার রিচার্জের পরিমাণ সেখানে লিখুন
৮. এখন বিকাশ পিন দিয়ে আপনার রিচার্জ সম্পূর্ণ করুন, (যদি সমস্ত তথ্য সঠিক হয়)
৯. কিছু সময়ের মধ্যেই রিচার্জ সমপন্ন হয়েছে, এমন একটি কনফার্মেশন মেসেজ পেয়ে যাবেন।
 
আমি আশা করছি, আপনি বুঝতে পেরেছেন কিভাবে Prepaid Meter Recharge করতে হয়। মিটার রিচার্জ করার বিষয়ে আপনার কোন প্রশ্ন থাকলে আমাদের মেইল করুন বা ফেসবুক পেইজে ম্যাসেজ করুন। আমরা যত তাড়াতাড়ি সম্ভব আপনার প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করবো।
 

Similar Posts