পরীক্ষায় ভালো করার দোয়া ও ভুলে গেলে যে দোয়া পড়বেন

পরীক্ষায় ভালো করার দোয়া

পরীক্ষায় ভালো করার দোয়া এবং ভুলে গেলে যে দোয়া পড়বেন তা জানার জন্য অনেকেই গুগল এ সার্চ করেন আজকের পোস্টটি আপনাদের জন্য। পরীক্ষা মানেই চিন্তা। পরীক্ষা মানেই মানসিক চাপ। অনেকেই তাই মনে করেন। কিন্তু আল্লাহ রাব্বুল আলামীনকে দুনিয়াতে পাঠিয়েছেন পরীক্ষার মধ্য দিয়ে যাওয়ার জন্য। তাই আল্লাহর রাব্বুল আলামিন তার বান্দাকে পরীক্ষার প্রস্তুতির জন্য জন্ম থেকেই সতর্ক করেছেন।

দুনিয়ার বিচার আখেরাতের বিচারের মত সহজ নাও হতে পারে। এজন্য সর্বাবস্থায় পরীক্ষার প্রস্তুত থাকার  জন্য নবীদের শিক্ষা দেওয়া হয়। আপনার প্রস্তুতি ভালো হলে পরীক্ষা কঠিন মনে হবে না।

সেজন্য দুনিয়ার এবং আখিরাতের পরীক্ষার জন্য প্রস্তুতি নেওয়া জরুরি। আর প্রস্তুতির পাশাপাশি আল্লাহর প্রতি পূর্ণ ভরসা ও আস্থা রাখতে হবে। আল্লাহর কাছে সাহায্য প্রার্থনা করুন। পরীক্ষা কেন্দ্রে যাওয়ার আগে সর্বশক্তিমান আল্লাহর সাহায্য প্রার্থনা করে পরীক্ষার জন্য রওনা হওয়ার আগে ‘সালাতুল হাজত’ এর দুই রাকাত নামাজ পড়ে যাবেন। কারণ রাসুলুল্লাহ সাঃ কঠিন সমস্যার সম্মুখীন হলে তিনি ‘সালাতুল হাজত’ বা প্রয়োজনের নামাজ আদায় করতেন। (আবু দাউদ ১৩১৯)

পরীক্ষায় ভালো ফলাফল করার জন্য দোয়া

পরীক্ষার হলে প্রবেশের পর স্মৃতিশক্তি ভালো রাখতে এই দোয়াগুলি পড়তে থাকুন। ফলে আপনার স্মৃতিশক্তি ভালো থাকবে। যা পড়বেন তা মনে থাকবে।

পরীক্ষা ভালো হওয়ার আমল

সবাই পরীক্ষায় ভালো করতে চায়। কিন্তু সবাই ভালো করতে পারে না। কিন্তু কেন পারে না? অনেকে বলেন, তার কোনো প্রতিভা নেই, আল্লাহ মানুষকে যে প্রতিভা দিয়েছেন তা তার সারা জীবনের প্রশিক্ষণের অংশটুকুও গ্রাস করে না। তাই আগে পরীক্ষার জন্য ভালোভাবে প্রস্তুতি নিতে হবে। তাকে ভালো লিখতে শিখতে হবে। যারা ভালো ছাত্র তাদের পরীক্ষার প্রশ্নপত্র সংগ্রহ করে তাদের লেখার ধরন শিখতে হবে। ভালোভাবে পড়ালেখা করেও অনেকের ভালো ফলাফল না হওয়ার কারণ হলো তাদের লেখা সুসংগঠিত ও মার্জিত নয়। প্রথমত, আমাদের আল্লাহর কাছে সাহায্য চাইতে হবে। পরীক্ষায় যাওয়ার আগে সালাতুল হাজতের দুই রাকাত নামাজ পড়তে হবে।

পরীক্ষায় ভালো করার দোয়া

আরবি:

رَبِّ زِدْنِي عِلْمًا

আরবি উচ্চারণ: ‘রাব্বি যিদনী ইলমা’

বাংলা অর্থ: “হে প্রভু! আমার জ্ঞান বৃদ্ধি কর।” (সুরা তোহা ১১৪)

পরীক্ষায় ভালো করার আরোকটি দোয়া 

আরবি:

رَبِّ ٱشْرَحْ لِى صَدْرِى وَيَسِّرْ لِىٓ أَمْرِى وَٱحْلُلْ عُقْدَةً مِّن لِّسَانِى يَفْقَهُوا قَوْلِى

আরবি উচ্চারণ: ‘রব্বিশ রাহলী সদরী ওয়া ইসসিরলী আমরী, ওয়াহলুল ওক্বদাতাম মিল লিসানি ইয়াফক্বাহু কওলি’

বাংলা অর্থ: “হে প্রভু! তুমি আমার বক্ষকে প্রশস্ত করে দাও, আমার কাজকে সহজ করে দাও এবং আমার জিভের তোতলামি দূর করে দাও যাতে লোকেরা আমার কথা বুঝতে পারে।” (সূরা তোহা: ২৫-২৮)

আরবি:

اللَّهُمَّ أَيِّدْني بِرُوحِ الْقُدُسِ

আরবি উচ্চারণ: ‘আল্লাহুম্মা আইয়িদনি বেরুহিল কুদুস।

বাংলা অর্থ: “হে আল্লাহ! আমাকে পবিত্র আত্মার দ্বারা শক্তিশালী করুন।” (বুখারি ৪৫৩, মুসলিম ২৪৮৫, মেশকাত ৪৭৮৯)

আরবি:

ِاللَّهُمَّ انْفَعْنِي بِمَا عَلَّمْتَنِي، وَعَلِّمْنِي مَا يَنْفَعُنِي، وَزِدْنِي عِلْمًا وأعُوْذُ بِاللَّهِ مِنْ حَالِ أهْلِ النَّار

আরবি উচ্চারণ: ‘আল্লাহুম্মানফা-নি বিমা আল্লামতানি, ওয়া আল্লিমনি মা ইয়ানফাউনি ওয়া জিদনি ইলমা, ওয়া আউজুবিল্লাহি মিন হালি আহলিন নারি।

বাংলা অর্থ: হে আল্লাহ! আপনি আমাকে যা শিখিয়েছেন তা দিয়ে আমাকে অনুগ্রহ করুন, আমাকে তা শিখিয়ে দিন যা আমাকে উপকৃত করবে এবং আমার জ্ঞান বৃদ্ধি করবে এবং আমি জাহান্নামীদের অবস্থা থেকে আল্লাহর কাছে আশ্রয় প্রার্থনা করছি। (তিরমিজি ৩৫৯৯, ইবনে মাজাহ ২৫১, ইবনু আবি শায়বা ১০/২৮১)

আরবি:

اللَّهُمَّ لَا سَهْلَ إلاَّ مَا جَعَلْتَهُ سَهْلاً، وأنْتَ تَجْعَلُ الحَزْنَ إذَا شِئْتَ

আরবি উচ্চারণ: ‘আল্লাহুম্মা লা-সাহলা ইল্লা মা জায়ালতাহু সাহলান, ওয়া আনতা তাজআলুল হুজনা সাহলান ইজা শিইতা।

বাংলা অর্থ: হে আল্লাহ, আপনি যা সহজে করেন তা ছাড়া। কোন কিছুই সহজ নয় আর যদি আপনি চান তবে কঠিনকেও সহজ করে দিতে পারেন।” (সহিহ ইবনে হিব্বান: ৯৭৪)

পরীক্ষার জন্য কি দোয়া?

আরবি উচ্চারণ: আল্লাহুম্মা সাল্লি আলা মুহাম্মদ সাইয়েদিনা মুহাম্মদ ওয়া আলিহি ওয়া আসহাবিহি ওয়াসাল্লাম। রাব্বি জিদনি ইলমা- রাব্বি ইয়াসসির, ওয়ালাতুআসসির ওয়া তামমিম আলাইনা বিল খাইর।

বাংলা অর্থ: পরম করুণাময় আল্লাহর নামে শুরু করছি।

পরীক্ষায় ভালো করার আমল

আল্লাহ কোরআনে বলেছেন: “আর প্রত্যেকের জন্য তার কর্ম অনুসারে মর্যাদা রয়েছে।” এবং আল্লাহ তাদেরকে তাদের কাজের পূর্ণ প্রতিদান দান করুন। আর কারো প্রতি জুলুম করা হবে না।”(সুরা আল-আহকাফ: ১৯)

রাসুলুল্লাহ সাঃ তিনি বলেছেন: “যাকে আমল দ্বারা আটকে রাখা হয়, তার বংশ তাকে কখনই এগিয়ে দিতে পারে না।” (মুসলিম ৭০২৮) তাই পরীক্ষায় ভালো করার চেষ্টা করতে হবে। প্রচেষ্টাই সাফল্যের চাবিকাঠি। আর আল্লাহর কাছে দোয়া করুন। সফলতার জন্য দোয়া করবেন।

পরীক্ষায় ভালো করার দোয়া বাংলায়

আরবি:

رَبِّ زِدْنِي عِلْمًا

আরবি উচ্চারণ: ‘রাব্বি জিদনি ইলমা’

বাংলা অর্থ: “হে আমার সৃষ্টিকর্তা, আপনি আমার জ্ঞান বাড়িয়ে দাও। (সুরা তোহা ১১৪)

পরীক্ষার হলে ভুলে গেলে যে দোয়া পড়বেন

অনেক পড়াশোনা করলেও পরীক্ষার হলে গেলে সব ভুলে যায়। এজন্য কিছু আমল করা যেতে পারে, বেশি বেশি দরূদ শরীফ পাঠ করা এবং নিম্নোক্ত দুআ পাঠ করা।

আরবি উচ্চারণ: “আল্লাহুম্মা জাক্কিরনি মিনহুমা নাসিতু, ওয়া আল্লিমনি মিনহুমা জাহিলতু”

অর্থ: হে আল্লাহ, আমি যা ভুলে গেছি তা আমাকে স্মরণ করিয়ে দিন এবং যা আমি জানি না তা আমাকে শিখিয়ে দিন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *