ডিজিটাল প্রিপেইড মিটার এর প্রয়োজনীয় ‘USSD’ ডায়াল কোডস

ডিজিটাল প্রিপেইড মিটার

বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড (বিপিডিবি) বাংলাদেশের একটি সুপরিচিত বিদ্যুৎ বিতরণ কোম্পানি। উন্নত প্রযুক্তি এবং আধুনিকতার ছোঁয়ায়, আমরা এখন অনেক সুবিধার সাথে BPDB-এর  ডিজিটাল প্রিপেইড মিটার ব্যবহার করতে পারি।

বিদ্যুতের অপচয় রোধ করতে PDB, DPDC, DESCO, NESCO, WESTZONE প্রভৃতি পাওয়ার সাপ্লাই কোম্পানিগুলির দ্বারা বিদ্যুতের সঠিক হিসাব রাখার জন্য সরকার কয়েক বছর ধরে দেশের বিভিন্ন স্থানে ডিজিটাল প্রিপেইড মিটার স্থাপন করে আসছে। এটি ব্যবহার করতে তুলনামূলক সহজ আর সাশ্রয়ী তাই এনালগ মিটারের মতো কোনো সমস্যা এটিতে নেই। অন্যদিকে মিটারে টাকা রিচার্জ করা বেশ সহজ হওয়ায় একদিকে যেমন গ্রাহকদের ভোগান্তি কমবে, অন্যদিকে বিদ্যুৎ খাত থেকে সরকারের রাজস্বও প্রতিবছর বাড়বে।

সমস্ত দরকারী কোড এখন ডিজিটাল প্রিপেইড মিটার ব্যাবহার কারীদের দরকার, কারন বাংলাদেশ সরকার ২০১৭ সালের মাঝামাঝি সারা দেশে প্রিপেইড মিটার স্থাপন শুরু করেছে। বর্তমানে, PDB, DPDC, DESCO, NESCO, WESTZONE এবং পল্লী বিদ্যুৎ সহ বাংলাদেশে প্রায় ১ মিলিয়ন প্রিপেইড মিটার ব্যবহারকারী রয়েছে। আর কোম্পানিগুলো অক্লান্ত পরিশ্রম করছে যাতে সবার কাছে প্রিপেইড মিটার থাকে। প্রিপেইড মিটারে টপ-আপ, ব্যালেন্স, চেক ইত্যাদি সহ অনেক দরকারী কোড রয়েছে, যা আপনার জন্য জানা খুবই গুরুত্বপূর্ণ।

প্রিপেইড মিটার অনেকটা আপনার মোবাইলের সিমের মতো কাজ করে। যতক্ষণ আপনার সিমে টাকা থাকবে ততক্ষণ আপনি কথা বলতে পারবেন। আপনার টাকা ফুরিয়ে গেলে আপনাকে কথা বলা বন্ধ করে দিতে হবে। একইভাবে, সহজেই বিভিন্ন মোবাইল ব্যাংকিং কোম্পানিগুলো ডিজিটাল বিদ্যুতের প্রিপেইড মিটার গ্রাহকদের এই ধরনের রিচার্জ পরিষেবা প্রদান করে।

BPDB প্রিপেইড মিটার কোড

প্রিপেইড মিটারের ব্যালেন্স শেষ হয়ে গেলেই আমাদের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাবে। তখন আমাদের বিদ্যুৎ সেবা নিতে রিচার্জ করা লাগবে।

আজকের আলোচনা হল কিভাবে সেই বিদ্যুৎ পাওয়া যায়, কিভাবে ইমার্জেন্সি লোন নিতে হয়, কিভাবে আপনার ব্যালেন্স চেক করতে হয়, কিভাবে আপনার ইমার্জেন্সি ব্যালেন্স চেক করতে হয় এবং অন্যান্য বিভিন্ন বিষয় কিভাবে জানতে হয়। আজ আমরা BPDB এর সমস্ত শর্টকোড নিয়ে আলোচনা করব যা আপনার প্রতিদিনের মিটার ব্যবহারে অনেক সাহায্য করবে।

আপনি নীচের টেবিল থেকে আপনার প্রয়োজনীয় USD কোড নম্বর সংগ্রহ করতে পারেন বা সমস্ত কোড সংরক্ষণ করতে পারেন যাতে পরে সেগুলি খুঁজে পেতে আপনার সমস্যা না হয়। তাহলে চলুন জেনে নেই বিপিডিবি প্রিপেইড মিটারের প্রয়োজনীয় সব কোড নম্বর।

BPDB প্রিপেইড মিটার ব্যালেন্স চেক কোড

প্রথমে, আসুন জেনে নিই কীভাবে আপনার প্রিপেইড মিটার ব্যালেন্স চেক করবেন, যেমন আপনার বর্তমান ব্যালেন্স জানতে আপনাকে কী করতে হবে। যাইহোক, অনেকেই জানেন না কিভাবে প্রিপেইড মিটার ব্যালেন্স চেক করতে হয়। আপনি BPDB এর প্রিপেইড মিটার ব্যবহার করেন কিনা তা জানার জন্য এর USD কোড নম্বর অপরিহার্য।

কারণ অনেক সময় আমাদের ব্যালেন্স চেক করে নতুন ব্যালেন্স ইনসার্ট করতে হয়। এজন্য আমাদের এই কোডটি জানতে হবে। BPDB প্রিপেইড মিটার ব্যালেন্স চেক করতে, আপনার মিটার থেকে 801 ডায়াল করুন এবং এন্টার বোতাম টিপুন। তবেই আপনার বর্তমান ব্যালেন্স মিটারে দেখাবে এবং আপনি তা দেখতে পাবেন।

BPDB প্রিপেইড মিটার ইমার্জেন্সি লোন কোড

অনেক সময় আমাদের মিটার ব্যালেন্সের বাইরে থাকে। মিটারের ব্যালেন্স ফুরিয়ে গেলে আমাদের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

এমতাবস্থায় আমাদের বিদ্যুৎ সংযোগ খুবই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে কিন্তু নাগালের মধ্যে ব্যালেন্স রিচার্জের উপায় না থাকায় বিপাকে পড়তে হয়। জরুরী বিদ্যুতের প্রয়োজন হলে আমরা আমাদের মিটার থেকে জরুরি ঋণ নিতে পারি।

আপনি যদি জরুরী বিদ্যুৎ বা জরুরী লোন চান, তাহলে আপনার মিটার থেকে 811 নম্বর ডায়াল করতে হবে এবং এন্টার বোতাম টিপুন। তাহলে আপনার নির্দিষ্ট পরিমাণ জরুরি ঋণ চলে আসবে, এবং আপনি বিদ্যুৎ ব্যবহার করতে পারবেন।

প্রিপেইড মিটার ইমার্জেন্সি ব্যালেন্স চেক কোড

জরুরী ঋণ নেওয়ার পরে, আমাদের একটি গুরুত্বপূর্ণ কাজ রয়েছে, কীভাবে জরুরী ব্যালেন্স পরীক্ষা করা যায়। অর্থাৎ আমাদের জরুরি ঋণ নেওয়ার পরে কতটা বাকি আছে তা অবশ্যই দেখা দরকার। আপনাকে প্রথমে যা করতে হবে তা হল আপনার মিটারে সামনে যেতে হবে। আপনাকে অবশ্যই মিটার থেকে 810 নম্বরটি তুলে Enter বাটন চাপতে হবে। আপনার মিটারে তখন দেখা যাবে জরুরী ব্যালেন্সে কত পরিমান টাকা আছে।

BPDB প্রিপেইড মিটার নম্বর চেক কোড

এটি খুব গুরুত্বপূর্ণ একটি ধারণা বলতে পারেন। আপনার BPDB প্রিপেইড মিটার আপনার মিটার নম্বর সহ একটি কার্ডের সাথে আসে। আপনি যদি কখনও হারান বা আপনার কাছে কার্ড না থাকে, তাহলে আপনি আপনার মিটার থেকে সেই মিটার নম্বরও খুজতে বা পরীক্ষা করতে পারেন।

এটি করার জন্য, আপনাকে প্রথমে আপনার মিটারে যেতে হবে, সেখান থেকে USD নম্বর 804 টিপুন এবং এটি লিখতে হবে। তারপর আপনার মিটার এর নম্বর আপনার মিটারে দেখাবে।

ডিজিটাল প্রিপেইড মিটার কোড তালিকা

ডিজিটাল প্রিপেইড মিটার

ডিজিটাল প্রিপেইড মিটার

মিটার ফ্রেনলিমোডে ব্যবহার কোড

বৈদ্যুতিক মিটারের ক্রেডিট চেক

উপরোক্ত কোডগুলি ছাড়াও, BPDB-এর আরও অনেক প্রিপেইড মিটার কোড রয়েছে যা প্রতিদিনই আমাদের ব্যবহার করা হয়। এই কোডগুলি জানা আমাদের জন্য গুরুত্বপূর্ণ কারণ আমরা কখনই জানি না যে আমাদের কখন সেই কোডগুলো প্রয়োজন হবে।

তাই, আজকের আলোচনায়, আমরা BPDB-এর প্রিপেইড মিটারের সমস্ত USD কোড নম্বর উপস্থাপন করেছি, যেগুলো আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

আমি আশা করি আজকের আলোচনা থেকে, আপনি আপনার প্রয়োজনীয় BPDB প্রিপেইড মিটার কোডগুলি পেয়েছেন এবং আপনার সমস্যার সমাধান করেছেন। আজকের এই গুরুত্বপূর্ণ আলোচনাটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করতে পারেন যাতে তারা দ্রুত তাদের ডিজিটাল মিটারজনিত সমস্যার সমাধান করতে পারে।

আপনি বিভিন্ন অনলাইন ভিত্তিক পরিষেবা পেতে আমাদের ওয়েবসাইট অনুসরণ করতে পারেন। আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ জানাছি।

আরও জানুন – কিভাবে বিকাশ এপ্স থেকে বা ডায়াল করেই প্রিপেইড মিটার রিচার্জ করার নিয়ম

Similar Posts