ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন এর অর্থ কি তা জানুন

ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন এর অর্থ

ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন এর অর্থ জানার জন্য অনাকেই গুগল এ সার্চ করেন তাই, আজকে আপনাদের জন্য নতুন আর একটি পোস্ট নিয়ে আসলাম। কারো মৃত্যু সংবাদ শোনার সাথে সাথে আমরা পড়ি, “ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।” কিন্তু এর অর্থ কী এবং কেন আমরা এটি পড়ি? এটি কি মৃতদের জন্য দোয়া?

রেডিও বা টিভিতে মৃত্যু সংবাদ আসার সাথে সাথেই এই আয়াতটি পড়া। এটা আমাদের সংস্কৃতির অংশ হয়ে গেছে। যখন একটি মসজিদে দুঃখজনক সংবাদ ঘোষণা করা হয়, তখন মৃত ব্যক্তির নামের পরে “ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন” উচ্চারণ করা হয়।

অনেকে মনে করেন, কারো মৃত্যুর খবর শুনলে তাদের শুধু এই দোয়াটি পড়তে হয়। যাইহোক, এই পবিত্র শব্দটি আল্লাহ তায়ালাকে স্মরণ করার একটি চমৎকার উপায়। আল্লাহর প্রিয় বান্দা হওয়া এবং আল্লাহর প্রতি কৃতজ্ঞতা প্রকাশের অন্যতম পরিভাষা।

এই আয়াতটি পড়ার অনেক উপকারিতা রয়েছে। অনেকে মনে করেন, কারো মৃত্যুর কথা শুনলেই শুধু পড়তে হয়। যাইহোক, এই পবিত্র শব্দটি আল্লাহ তায়ালাকে স্মরণ করার একটি চমৎকার উপায়।

ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন এর অর্থ

আরবি :

إِنَّا لِلَّٰهِ وَإِنَّا إِلَيْهِ رَاجِعُونَ

আরবি উচ্চারণ: ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন

বাংলা অনুবাদ: আমরা আল্লাহরই এবং আমরা তাঁর কাছেই ফিরে যাবো।

সূরা বাকারার ১৫৬ নং আয়াতটি কুরআনের সবচেয়ে বিখ্যাত আয়াত। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন অর্থ হল (তারাই ধৈর্যশীল) যারা তাদের উপর কোন বিপদ আপতিত হলে বলে, ”আমরা আল্লাহর জন্য এবং আমরা অবশ্যই তাঁর কাছে ফিরে যাব”। কারো মৃত্যুর খবর শুনলে। অনেকে মনে করেন, কারো মৃত্যুর খবর শুনলে অবশ্যই তার পড়তে হবে ”ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন”। বরং এই আয়াতটি পড়ার অনেক কারণ ও গুরুত্বপূর্ণ উপকারিতা রয়েছে। এই পবিত্র শব্দটি আল্লাহকে স্মরণ করার একটি মহান উপায়।

উম্মে সালামা (রাঃ) থেকে বর্ণিত একটি হাদিসে, আমি রাসূলুল্লাহ (সাঃ) কে বলতে শুনেছি, “যদি কোন ঈমানদার ব্যক্তি কোন বিপদে পড়ে, এবং আল্লাহ তাকে বলতে বলেছেন, (নিচে উল্লেখিত) তা বলে, তখন আল্লাহ তায়ালা তাকে ওই মুসিবতের উত্তম বদলা এবং আগের চেয়ে উত্তম বিকল্প দিন দান করেন (সহিহ মুসলিম, হাদিস : ৯১৮)।

দোয়াটির আরবি :

إِنَّا لِلَّهِ وَإِنَّا إِلَيْهِ رَاجِعُونَ، اللَّهُمَّ أْجُرْنِي فِي مُصِيبَتِي وَأَخْلِفْ لِي خَيْرًا مِنْهَا

আরবি উচ্চারণ : ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন, আল্লাহুম্মা আজিরনি ফি মুসিবাতি; ওয়া আখলিফ-লি খাইরাম মিনহা।

কোনো ধরনের বিপদ এলে আমরা বলি, ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। বিশ্বাসীরা শুধু মুখের কথা নয়। বরং মনে মনে মেনে নিন যে এটা আল্লাহর কর্তৃত্বাধীন। এবং আমরা অবশ্যই আল্লাহর কাছে ফিরে যাব। অন্য কথায়, আমরা চিরকাল এই পৃথিবীতে থাকব না। একদিন আল্লাহর কাছে যেতে হবে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *